ঢাকা-কলকাতা ক্রুজ পরিষেবা শুরু কাল

শুক্রবার (২৯ মার্চ) থেকে আবার শুরু হচ্ছে বাংলাদেশ-ভারত ক্রুজ পরিষেবা। প্রায় সত্তর বছর আগে এই সেবা চালু থাকলেও পরবর্তীকালে তা বন্ধ হয়ে যায়। ফের তা চালু করতে উদ্যোগী হয়েছে দুই দেশের সরকার।

- Advertisement -

শুক্রবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) ক্রুজ শিপ এমভি মধুমতি ঢাকা থেকে কলকাতার উদ্দেশে যাত্রা করবে। একইদিন ভারতের যাত্রীবাহী জাহাজ মেসার্স আরভি বেঙ্গল গঙ্গা কলকাতা থেকে ঢাকার উদ্দেশে রওনা দেবে। নৌপরিবহণ মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

- Advertisement -google news follower

বিজ্ঞপ্তি অনুযায়ী, ঐতিহাসিক জলপথে বিলাসবহুল যাত্রীবাহী জাহাজ পরিষেবা শুরুর মুহূর্তটি স্মরণীয় করে রাখতে শুক্রবার বিকাল ৫টায় নারায়ণগঞ্জের ভিআইপি ঘাটে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বিশেষ অতিথি থাকবেন নৌপরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

উল্লেখ্য, ক্রুজ শিপ এমভি মধুমতি শুক্রবার সন্ধ্যা ৭টায় নারায়ণগঞ্জ থেকে রওনা হয়ে বরিশাল-মংলা-সুন্দরবন-খুলনার আংটিহারা হয়ে ভারতের হলদিয়া রুট ধরে ৩১ মার্চ আন্দাজ দুপুর ১২টা নাগাদ কলকাতায় পৌঁছবে।

- Advertisement -islamibank

২০১৫ সালের ১৬ নভেম্বর বাংলাদেশ এবং ভারতের মধ্যে কোস্টাল এবং প্রোটোকল রুটে প্যাসেঞ্জার ও ক্রুজ সার্ভিস চালুর জন্য সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। ২০১৮ সালের ২৫ অক্টোবর এ বিষয়ে দু’দেশের মধ্যে স্ট্যান্ডার্ড অপারেটর প্রসিডিওর (এসওপি) স্বাক্ষরিত হয়।

জয়নিউজ/অভিজিত/আরসি
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM